গীটার শর্টকাট – ১ম পর্ব

গীটার শর্টকাট – ১ম পর্ব

আসসালামু আলাইকুমকেমন আছেন সবাই আশা করি ভালো আছেন মিউজিক্যাল ইন্সট্রুমেন্ট নিয়ে এটা প্রথম প্রকাশনা Shipu’s Blog– “গীটার” !! খুবি লোভনীয় একটি বাদ্যযন্ত্র। গীটারের সুর পছন্দ করেনা এমন মানুষ খুঁজে পাওয়ায় কঠিন। পৃথিবীতে যত ধরনের বাদ্যযন্ত্র আছে, গীটার তার মধ্যে এক অনন্য স্থান দখল করে আছে । একজন গিটারিষ্ট -এর কাছে তার গীটার অনেক প্রিয় একটি সঙ্গী । মন খারাপের দিনে আবার মন ভালর দিনে গীটার হতে পারে আপনার চির চেনা  বন্ধু । খোলা মাঠে কিংবা নদী তীরে বসে বন্ধুদের আড্ডা জমিয়ে দিতে গীটারের যেন কোন বিকল্প নেই । আসলে আমার এই টিউনটি লেখার কারণ আমি নিজে । শুরু করার আগে কিছু কথা বলব আমি গীটার play করি অনেক দিন থেকেই তবুও ভালো বাজাতে পারি না । তবে এতদিনে এতটুকু জেনেছি যে ভালো বাজাতে হলে ভাল দিক নির্দেশনা আর নিজের ইচ্ছেটা জরুরী । নিজের ইচ্ছের জন্য যদিও কোন টাকা লাগে না তবে ভাল দিক নির্দেশনার জন্য মাঝে মাঝে টাকার প্রয়োজন । সামান্য কিছু টাকা অনেক সময় আমাদের কাছে ম্যানেজ করা কষ্টদায়ক । আমার বাসা থেকে কোন help করেনি কখনো, কোন উৎসাহ পর্যন্তও দেয়নি । যতটুকু শিখেছি নিজের প্রচেষ্টায় তাও অনেক সময় নিয়ে । এখন আমার ইচ্ছা যে যারা গীটার শিখতে চাই কিন্তু পারিবারিক সমস্যা বা টাকার জন্য শিখতে পারে নাহ তাদের জন্য আমার এই ক্ষুদ্র প্রয়াস গীটার টিউন লেখার মাধ্যমে । প্রতি সপ্তাহে একটি করে টিউন করার চেষ্টা করবো ।

গীটার অনেক ধরনের আছে। আমি মূলত এখানে স্প্যানিশ গীটার নিয়ে আলোচনা করবো। স্প্যানিশ গীটার একটি Western Musical Instrument তবুও বিশ্বের সকল দেশেই সংগীতের জগতে এই বাদ্যযন্ত্রটির চাহিদা ব্যাপক । জানিনা কতটুকু সফল হতে পারব কতটুকু সাহায্য করতে পারব কারণ কেউ পরিপূর্ণ নয় । আমি এখনো শিখছি, আর সারা জীবনই শিখে যাব । আমার এই টিউনটি দিয়ে যদি কারো উপকারে আসতে পারি, তাহলে ভাববো আমার এই প্রচেষ্টা সফল হয়েছে । আপনাদের সকলের দোয়া ও সহযোগিতা কামনা করছি ।

১ম পর্ব

গীটার শেখার জন্য প্রথমত আপনার দরকার হবে একটি একষ্টিক গীটার। বাজারে বিভিন্ন মানের একষ্টিক গীটার পাওয়া যায়। আপনি ৪০০০-৭০০০ এর মধ্যে একটি ইন্ডিয়ান গীটার দিয়ে শুরু করতে পারেন। আপনার বাজেট যদি একটু কম হয় তাহলে ১৫০০-২৫০০ এর মধ্যে বাংলাদেশী গীটার দিয়েও শুরু করতে পারেন। আর যদি সেটাও সম্ভব না হয় তবে কোন বন্ধু থেকে যোগাড় করে শুরু করে দিন ।

এবার আমরা জানব যে একটি গীটারের কি কি প্রয়োজনীয় অংশ আছে ।

guitarParts of  a Guitar

গীটারের প্রধান হল Strings-এর নাম জানা । তুমি যখন গীটারটা ধরবে উপর থেকে সিরিয়াল অনুযায়ী যেভাবে Strings-এর নাম গুলো হবে :

string

EADGBE পুরাটা মুখস্ত করে ফেলবেন । এটার গুরুত্ব আমরা পরে পাব । আজ এই পর্যন্তই ।

( Shipu’s blogএর সাথেই থাকুন শীঘ্রই হাজির হব গীটার শর্টকাট ২য় পর্ব নিয়ে )

 

Leave a Reply

%d bloggers like this: