গীটার শর্টকাট – ২য় পর্ব

আসসালামু আলাইকুম কেমন আছেন সবাই আশা করি ভালো আছেনআমিও ভাল আছি আবার হাজির হলাম গীটার শর্টকাট ( গীটার শেখার ২য় পর্ব ) নিয়ে । যারা আগের অধ্যায় মিস করেছেন তারা আগের টিউনটি এই লিঙ্ক থেকে দেখে নিতে পারেন।

২য় পর্ব

Introduction of notes and sign:-

এখানে নোট বলতে মূলত সুর কে বুঝানো হয়েছে । বাংলায় আমরা যেটাকে সা, রে, গা, মা, পা, ধা , নি  দিয়ে সম্বোধন করি , ইংরেজিতে সেটাকে C D E F G A B  এভাবে সম্বোধন করা হয়।  গীটার যেহেতু একটি বিদেশী বাদ্যযন্ত্র , তাই আমরা এর ইংরেজি গ্রামার ব্যাবহার করলেই আমদের জন্য শিখতে সুবিধা হবে।

Sign গুলো হচ্ছে A B C D E F G ।

Sign গুলোর পাশাপাশি নিচের Note Serial টিও মুখস্থ করে নিন। এটি অবশ্যই লাগবে এটা ছাড়া গীটার অচল ।

A – A# – B – C – C – D – D# – E – F – F# – G – G#

[ B এবং E এর কোন # (শার্প) নোট হয়না ]

এ বিষয়ে আমি পরে আলোচনা করব। কারন বিষয়টি একটু জটিল অনেকের মাথাই নাও ডুকতে পারে । এজন্য এড়িয়ে গেলাম তবে পরে পোস্ট দেব অবশ্যই তাও একটু বড় করে ।

Tuning:-

টিউনিং হচ্ছে একটি নির্দিষ্ট মাত্রায় গীটারের তার (string) গুলোকে টাইট করা , যাতে সঠিক সুর টি আসে। টিউনিং ছাড়া গীটার দিয়ে কখনো কোন সঠিক সুর তোলা সম্ভব নয়।  টিউনিং হলো মিউজিক সেন্স এর ব্যপার। পরের কোন এক সময় এ নিয়ে বিস্তারিত আলোচনা করব । আপাতত, আপনারা এই লিঙ্ক থেকে টিউনিং সফট্ওয়ার টি ডাউলোড করে রান করুন। এবার  আপনার গীটারের তার গুলোকে Head Stock এর Tuner গুলোকে ঘুরিয়ে ঘুরিয়ে Software টির sound এর সাথে মিলিয়ে নিন।

Tab:-

Tab হচ্ছে রেখার মাধ্যমে গীটার সুরকে(Note) তুলে ধরা । Tab পড়ার কিছু নিয়ম আছে । আমরা যখন গীটার ধরি ৬ নাম্বার তার উপরে, আর ১ নাম্বার তার নিচে থাকে কিন্তু Tab-এ ১ নাম্বার তার উপরে আর ৬ নাম্বার নিচে থাকে । বামদিক থেকে শুরু হয় Tab এবং একটির পর আরেকটি বাজবে ।

এখানে 1 2 3 4 হল Fret নাম্বার । প্রথমে ৬ নাম্বার তারের 1 নাম্বার Fret বাজবে তারপর 2 বাজবে তারপর 3 বাজবে তারপর 4 বাজবে । একইভাবে ৫,৪,৩,২ ও ১ নাম্বার তার বাজবে । যদি এমন হত :-

আগেই বলেছি বামদিক থেকে Tab শুরু হয় । এখানে ১ নাম্বার তারের 1 নাম্বার Fret বাজবে তারপর 2 বাজবে তারপর 3 বাজবে তারপর 4 বাজবে । একইভাবে ২,৩,৪,৫ ও ৬ নাম্বার তার বাজবে । একটা উদাহরণ দেখি…চেষ্টা করেন নাহ পারলে বা না বুজলে সমস্যা নাই আস্তে আস্তে সব হবে ।

এখানে p = pull-of ,s = slide এবং v = vibrato এগুলা কি এখন না বুজলেও চলবে । প্রথমে ৪ নাম্বার তারের 7 নাম্বার Fret বাজবে তারপর 9 নাম্বার Fret । তারপর ৩ নাম্বার তারের 7 বাজবে তারপর 9 বাজবে । একইভাবে ২ নাম্বার তার ৩ নাম্বার তার বাজবে । আস্তে আস্তে আরও জানব Tab সম্পর্কে ।

Fingering:-

                                                    finger

এটা বাম হাতের নাম্বারিং

tab&staf

আমরা এখানে Tab- এর লাইনটি Practice করব আর তার উপরেরটাকে স্টাফ নোট বলে ওইটা পরে শিখব ।  আশা করি বুঝতে অসুবিধা হয়নি । খুব অসুবিধা হলে পোস্টটি  আরেকবার পড়েন অথবা কমেন্টে জানান কি বুজতে অসুবিধা হচ্ছে ।

( Shipu’s blogএর সাথেই থাকুন শীঘ্রই হাজির হব গীটার শেখার ৩য় পর্ব নিয়ে )

ভালো লাগলে অবশ্যই Share এবং Comment দিতে ভুলবেন না 

Posted by Shipu Ahamed

1 comment

Guitar is my dream. Thanks for your post.

Leave a Reply